Thursday, October 23, 2014

হৃদয়ের ভাষা


             হৃদয়ের ভাষা

 তুমি কি আমার অভিমানের নীরব চাওয়া বোঝো না ?
যে অভিমান তোমার আজন্ম উপেক্ষায় আজ বেড়ে বেড়ে
ভালোলাগা রংধনু ঢেকে ফেলা দুঃসহ কষ্টের নীল হিমাচল ...
আমার মুখের কথাকেই তবে কেন শেষকথা বলে ধরে নাও ?
আমার চোখে কি তোমার জন্য গোপন প্রেম দেখতে পাও না ?
যে প্রেম আজ বাস্তবতার ঘূর্ণাবর্তে হাবুডুবু খেতে খেতে
হৃদয় গভীরে শীতঘুমে চলে যাওয়া প্রত্যাশাহীন অনুভব ...
আমার অভিমানকে তবু কেন শেষ পরিণতি বলে মেনে নাও ?
তোমার জন্য আমার প্রচ্ছন্ন প্রশ্রয় কি তুমি বুঝতে পার না ?
সময়ের চোরাস্রোতে ক্ষয়ে আসা বাসনার উদ্ভিন্ন বল্কলে
আমি কেবল তোমার জন্যই প্রতিদানহীন পক্ষপাত জমিয়ে রাখি...
আমার নিরবতাকে তবু কেন তুমি শীতলতা বলে ভুল করো ?
তবে কি তুমি আমাকে শর্তহীন ভালোবাসো না বলেই
তুমি আমার হৃদয়ের মানবিক ডাক শুনতে পাও না ?
আমার কাছে তোমার কোন মুকুলিত প্রত্যাশা নেই বলেই কি
তোমার ভাবনা আমার অনুভবের বেলাভূমি স্পর্শ করে না,
আমাকে নিমগ্ন চেতনার গহীনে লালন কর না বলেই কি
তুমি আমার হৃদয়ের ভাষা অনুধাবন করতে পারো না ?
আমাকে হৃদয় দিয়ে ভালোবাসো না বলেই তুমি কি
আমাকে আমার নিজের মতো করে বুঝতে পারনা ?