Friday, September 4, 2015

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন-প্রক্রিয়া

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন-প্রক্রিয়া আজ সোমবার থেকে শুরু হয়েছে। 
সকাল সাড়ে ১০টার দিকে কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এ সময় বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন। 
গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.du.ac.bd/admission.php) ভর্তি পরীক্ষার জন্য আবেদন করা যাবে। এ বছর ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। 
ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়ার শেষ সময় ১০ সেপ্টেম্বর। প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৭ সেপ্টেম্বর বিকেল তিনটা থেকে পরীক্ষার দিন সকাল নয়টা পর্যন্ত। 
ক ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর, খ ইউনিটের ৯ অক্টোবর, গ ইউনিটের ১৬ অক্টোবর, ঘ ইউনিটের ৬ নভেম্বর এবং চ ইউনিটের সাধারণ জ্ঞান অংশ ১০ অক্টোবর ও অঙ্কন অংশ ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। 
এবার ক ইউনিটে আসন এক হাজার ৬৬০, খ ইউনিটে দুই হাজার ২৫০, গ ইউনিটে এক হাজার ১৭০, ঘ ইউনিটে এক হাজার ৪৪০ এবং চ ইউনিটে ১৩৫। 
চলতি শিক্ষাবর্ষে তিনটি নতুন বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। তবে ওই বিভাগ তিনটির আসনসংখ্যা এখনো নির্ধারণ করা হয়নি। তাই মোট আসন আরও কিছুটা বাড়বে। 
আবেদনের যোগ্যতা: ক ইউনিটের অধীনে ভর্তি-ইচ্ছুকদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৮, খ ইউনিটের ৭, গ ইউনিটের ৭ দশমিক ৫ প্রয়োজন। ঘ ইউনিটের পরীক্ষার ক্ষেত্রে মানবিক বিভাগ থেকে ৭, বিজ্ঞান থেকে ৮, ব্যবসায় শিক্ষা থেকে ৭ দশমিক ৫ প্রয়োজন। ঘ ইউনিটে কোনো একটি বিষয়ে বি গ্রেড বা জিপিএ-৩-এর কম থাকলে আবেদন করা যাবে না। চ ইউনিটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএর যোগফল ৬ দশমিক ৫ এবং কোনো পরীক্ষায় জিপিএ-৩-এর কম পেলে আবেদন করতে পারবে না।
মোঃ কবির তালুকদার। হাইমচর, চাঁদপুর।